Tuesday, June 14, 2022

#যেসব গোগল র‍্যাংকিং ফ্যাক্টর যা আপনার মোটেও অবহেলা করা ঠিক না

 #যেসব গোগল র‍্যাংকিং ফ্যাক্টর যা আপনার মোটেও অবহেলা করা ঠিক না (৩য় পর্ব) 

[এই পর্বে ২ টি বেসিক কিন্তু প্রায় সব ধরনের সাইটের জন্য গুরুত্বপূর্ন কিছু র‍্যাংকিং ফ্যাক্টর দেওয়া হলো]  

* Content depth

গোগল তার সার্চ রেসাল্টে সবচে ইউজফুল কন্টেন্ট টাকে র‍্যাংক দিতে চায়, তাই র‍্যাংক পাওয়ার চাবী হলো সার্চ কারীরা যা জানতে চায় তার সবকিছু কভার করা। 

তবে এটা মানে এই না কন্টেন্ট অনেক বড় হতে হবে। বড় কন্টেন্ট সবসময় ভাল নয়।

সার্চকারীদের কাছে কোনটা গুরুত্বপূর্ন এবং তারা কি দেখতে চায় সেটাই প্রধান। 

উদাহরন হিসাবে একটা কিওয়ার্ড নিন, এমন  “best watch brands.”

এখানে সার্চ ইন্টেন্ট এনালাইসিস করে স্পষ্ট ভাবেই বুঝা যাচ্ছে মানুষ এখানে  best luxury watches and brands এর লিস্ট দেখতে চায়। কিন্তু তা থেকে এটা বুঝা যায় না কন্টেন্ট ওয়াইস কি গুরুত্বপূর্ন, তাই আসুন দেখা যাক টপ র‍্যাংকিং পেজগুলার মধ্যে কোন বিষয় গুলো কমন। 

প্রথমত, তারা সবাই প্রাইস মেনশন করেছে। 

এটা যুক্তির মধ্যে পরে। সার্চকারীরা এখানে মার্কেটে নতুন একটি ঘড়ি খুঁজছ এবং সবার ই একটা নির্দিষ্ট বাজেট আছে। 

দ্বিতীয়ত, তারা সবাই  Rolex এর মত পপুলার ব্রান্ড এর ঘড়িগুলো মেনশন করেছে। 

এটাও যুক্তির ভেতরেই পরে, কারন  luxury watch brands এর কোন লিস্ট যেখানে Rolex এর কোন  ঘড়ি নেই এমন টা কল্পনা করা শক্ত। 

তৃতীয়ত তারা সবাই ঘড়ির technical specifications যেমন diameter and thickness এসব ব্যাপারে কথা বলেছে। 

আপনি যদি এই কিওয়ার্ড টায় র‍্যাংক করতে চান আপনারও এসব বিষয় নিয়ে কথা বলা উচিৎ। 

এখানে অন্যদের কপি করা নয় বরং গোগলের টপ র‍্যাংকিং রেসাল্ট গুলো   থেকে কমন বিষয় গুলো খুঁজে বের করা বুঝার জন্য যে সার্চ কারীদের কাছে কোন বিষয়গুলো গুরুত্বপূর্ন। 

আপনি আরোও গোগলের  “People also ask” নামক অপশন টা থেকে clues খুঁজে বের করার জন্য যে সার্চকারীদের কাছে কোন বিষয়গুলো মেটার করে। এবং সার্চ পেজের শেষে “related searches” অপশন থেকেও আইডিয়া নিতে পারেন।

*Page speed

পেজ স্পিড কে ২০১০ সাল থেকে র‍্যাংকিং ফ্যাক্টর হিসাবে বিবেচনা করা হয় এবং তখন সেটা ডেস্কটপ থেকে সার্চ করা কিওয়ার্ড গুলো ১% কে এফেক্ট করেছিল। 

২০১৮ সালে তাতে পরিবর্তন আসে যখন গোগল এই র‍্যাংকিং ফ্যাক্টর টা মোবাইল থেকে সার্চের জন্যও এড করে। 

যাহোক, এখনো এই ফ্যাক্টর টা খুব কম শতাংশ কিওয়ার্ড গুলোকেই এফেক্ট করে এবং এটা অইসব ওয়েব পেজ গুলর জন্য সমস্যা যেগুলো "ইউজার দের খুব ধীরগতির এক্সপেরিয়েন্স দেয়"। 

এটি একটি গুরুত্বপূর্ন বিষয়। কম্পেটিটর মাত্র কয়েক মিলিসেকেন্ডে পেছনে ফেললেই "খেলায় জিতে গেলেন/র‍্যাংকে এগিয়ে যাবেন" এমন কোন বিষয় এখানে নেই। এটা হচ্ছে নিশ্চিত করা আপনার সাইটের স্পিড যথেষ্ট পরিমান ফাস্ট যাতে আপনার ইউজার দের মধ্যে নেগেটিভ ইম্পাক্ট না পরে। 

তাহলে কতটা ফাস্ট হতে হবে? 

২০১৮ সালে গোগল বলেছে মোবাইল পেজ গুলো ইউজার দের ৩ সেকেন্ডের মধ্যে তাদের কন্টেন্ট শো করবে।

তারা আরোও বলেছে একটা মোবাইল পেজের স্পিড 500kb এর নিচে হতে হবে। 

আপনি আপনার পেজ স্পিড নিয়ে চিন্তিত হলে  Google Search Console এ Speed report চেক করতে পারেন। সেখানে আপনার কোন পেজগুলো ডেস্কটপে এবং মোবাইলে স্লো স্পিডে লোড হয় দেখতে পাবেন। 

এই পার্টের মুলবক্তব্যঃ Make sure your pages load fast enough for users. 

[Ahrefs এর একটি পোস্ট অনুসরন করে যথাসম্ভব সহজ ভাবে দেওয়ার চেষ্টা করেছি, আশাকরি অনেকের অনেক উপকারে আসবে]

আরো পড়ুনঃ  বাংলাদেশের সেরা ব্লগ সাইট

No comments:

Post a Comment

গুগল নিউ লিংক স্পাম আপডেট পর্যালোচনা

  গুগল নিউ লিংক স্পাম আপডেট পর্যালোচনা গুগল নিউ লিংক স্পাম আপডেট, ১৪ ডিসেম্বর, 2022 শুরু হয়েছে। এটি সম্পূর্ণ হতে দুই সপ্তাহ পর্যন্ত সময় লাগ...